Media
Trending

যেমন কাটলো অস্কার 2020: পর্ব (2)

যেমন কাটলো অস্কার 2020: পর্ব (2)

 

সেরা অভিনেত্রী

রেনে জেলওয়েগার সেরা অভিনেত্রী বিভাগের পুরস্কার জিতে নিয়েছেন। রেনে জেলওয়েগার হলিউডের প্রধান সবকয়টি এডওয়ার্ড জিতে নিয়েছেন এই মৌসুমে ঠিক হোয়াকিনের মতোই। ২০০৪ সালে তিনি কোল্ড মাউন্টেন দের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কারটি জিতে নেন এর আগে। অস্কারজয়ী মিউজিক্যাল শিকাগোতে অভিনয় করেও সারা ফেলেছিলেন তিনি। কিন্তু তার সময় কিছুটা খারাপ যাচ্ছিল সাম্প্রতিক কালে। হলিউডের অভিনেত্রী জুডি  গারল্যান্ড্রের জীবন থেকে অভিজ্ঞতা নিয়ে তিনি ফুটিয়ে তুলেছেন। উইজার্ড অফ অজ’ এর ডরোথি হলিউড ক্লাসিক, জীবনটা একটুও বর্নিল ছিলনা জুটির নিয়ে। একাকী জীবনে যদি বিচ্ছিন্ন হয়ে পড়েছিলেন সন্তানদের থেকে অ্যালকোহল আর ড্রাগে আসক্ত হয়ে পড়ার জন্য, জুডি অর্থনৈতিক সংকটের ছিল চরম ভাবে।

অস্কার 2020রেনে মেকাপের আড়ালে তার ভঙ্গুর মূর্তি নিখুঁতভাবে ফুটিয়ে তুলেছেন। স্কারলেট জোহানসন ,চার্লিজ থেরন এবং সিনথিয়া এই বিভাগের মনোনীত অন্যান্য ব্যক্তিবর্গরা। একই সাথে ম্যারেজ স্টোরি মুভির নিকোল চরিত্রটি হলো একই সাথে সেরা অভিনেত্রী এবং সেরা সহ-অভিনেত্রীর ভূমিকায় অস্কার মনোনয়ন পাওয়ায় স্কারলেটের জীবনের অন্যতম সেরা পারফর্মেন্স ছিল এটা। সংসার ভাঙতে বাধ্য হয়েছিল নিকোলের ছোট আবেগগুলো প্রত্যেকেরই হৃদয় স্পর্শ করেছেন ক্যারিয়ারের জন্য কিংবা ,নিজের অস্তিত্বকে জাগিয়ে তোলার জন্য ।

সেরা সহঅভিনেতা

ব্রাড পিট জিতবেন এ বিভাগের ওয়ান্স আপন   এ টাইম ইন হলিউড ,সবাই তা নিয়ে অনেক আগে থেকে নিশ্চিত ছিলেন। টম হ্যাঙ্কস, আল পাচিনো, জো পেসি এবং হপকিস্ক্র অন্যান্য এ বিভাগে মনোনীত বাকি চারজন অস্কারজয়ী ব্যক্তিবর্গ। প্রায় তিরিশ বছরের ক্যারিয়ারে বহু স্মরণীয় চরিত্র আমাদের উপহার দিলেও অস্কারজয়ী উপহার আমাদের দিতে পারেননি তিনি অজ্ঞতার কারনে। তার স্টারডমের আড়ালে দুর্ভাগ্যবশত তার প্রতিবাদ প্রায়ই চাপা পড়ে যেতে গিয়েছিল।

অস্কার 2020অথচ শুধু ফাইট ক্লাব ,কিংবা কিউরিয়াস কেস অফ বেঞ্জামিন বাটন ,অ্যাসোসিয়েশন অফ জেসি জেমস এর মত মুভি না স্কাস কিংবা টুয়েলভ মা়ংকিজ স্টার মুভি গুলো দিয়ে তিনি অস্কার জয় করতে। যাই হোক অবশেষে অস্কার এনে দিল হলিউডকেন্দ্রিক নস্টালজিয়া ফ্লিকটি হলিউডের এই পোস্টার ‌বয়কে। আপাতত ঘনঘন অভিনয় একটু কমিয়ে দেবেন তিনি অস্কার জেতার পরে জানিয়েছেন ,এবার বেশি করে নজর দেবেন তিনি মুভি নির্মাণের কাজে।

সেরা সহঅভিনেত্রী

লরা ডার্ন এ বিভাগের পুরস্কারটি জিতে নিয়ে নিজের জন্ম দিনকে স্মরণীয় করে নিয়েছেন। মেরেজ স্টরি মভিতে ম্যরেজ স্টরি মুভিতে স্বার্থ নেইয়া তার এর ভূমিকায় অভিনয় করার জন্য সাম্প্রতিককালে বিগ লিটল লাইজ দিয়ে এমি জিতে নেওয়া লরা তার অস্কারটি বাগিয়েছেন। মুভিটিতে কাউকে নেতিবাচক আলোকে দেখানো হয়নি ডিভোর্স নিয়ে যাওয়া স্বামী স্ত্রীকে । কিভাবে ডিভোর্স লয়্যারের পকেট ভারি করে নেয় তাদের দুর্বলতা সুযোগ নিয়ে ,সেটা দেখানো হয়েছে। আর সেরকম একজন নির্দল ভূমিকায় অন্যতম ছিলেন লরা ।

অস্কার 2020তার চরিত্র যতবার স্কিনে উপস্থিত হয়েছে ততবারই জনগনের মনোযোগ দখল করে নিয়েছেন। এ বিভাগে মনোনীত অন্যান্যরা হলেন ফ্লোরেন্স  পাফ ,স্কারলেট জোহানসন এবং ক্যাথি বেটস। মিডসমার  খ্যাত  ,লিটল গার্ল বিশেষ করে এই  খাতে ফ্লোরেন্স পাফ এর বেশ বড় সম্ভাবনা ছিল। লিটন উইমেন মনে দাগ করার মতো অভিনয় করেছিলেন তিনি। আসলে বিয়ে যে একটা অর্থনৈতিক চুক্তি এই বিষয়ে মূল বিষয়টি ছিল মুভির হাই পয়েন্টে। তার ও সুসময় আসবে হয়তো ভবিষ্যতে।

সেরা অ্যানিমেশন চলচ্চিত্র

টয় স্টোরি ফোর এ বিভাগে জিতে নিয়েছে ডিজনির। স্পাইডারম্যান গতবছরের অস্কারজয়ী, ইনটু দ্য স্পাইডার ভাস এর কথা মনে আছে সবার। কমিক বইয়ের ইলাস্ট্রেশন বলে ঠাহর হচ্ছিল মুভিটির অ্যানিমেশন এত অভিনব ছিল যে। ফ্রানসা মুভিটি সে ক্ষেত্রে অনেকেই পিছিয়ে আছে। টয় স্টোরি সিরিজ আমাদের সবারই প্রিয় ,ভুল বুঝবেন না এটা। মুক্তি পাওয়া প্রথম মুভিটি ছিল সর্বপ্রথম থ্রিডি অ্যানিমেশন মুভি  ১৯৯৫ সালের। ফাইন্ডিং নেমো ,স্রেক ,টয় স্টোরি এই মুভিগুলো আধুনিক থ্রিডি অ্যানিমেশন মুভি । টিম অ্যালেনের এবং টম হ্যাঙ্কসের কন্ঠে বাজের বন্ধুত্ব মন জয় করে নেয় সবার।

তৃতীয় পর্বের শেষটা দেখে আবেগ তাড়িত হয়েছিলেন সবাই ,কয়েকটা খেলনা জীবন কাহিনী হলে কি হবে। কিন্তু চতুর্থ পরবোটি মানুষের মনে এতটা আশা মেটাতে পারেনি, ফ্র্যাঞ্চাইজির নাম দিয়ে টাকা আয়ের সহজ উপায় মনে হয়েছে একে তাই অযথা কাহিনী টেনেছে।  নেটফ্লিক্সের দুই টুডি অ্যানিমেশন প্রজেক্ট ,ক্লস ,এবং আই লস্ট মাই বডি ,দুটো ছিল অনেকটা এগিয়ে এই কাহিনীর দিকে। গল্প বলার গাঁথুনি আর মনোমুগ্ধকর অ্যানিমেশন দিয়ে মন জয় করেছেন সবার।আগে সেরগিও পাবলো অন্যদিকে কিছুটা আড়ালে থাকা ফরাসি অ্যানিমেশন আই লস্ট মাই বডি অস্তিত্ববাদের কাহিনী দিয়ে তাক লাগিয়ে দিয়েছেন সবাইকে।

অস্কার 2020সেরা চিত্রনাট্য (অরিজিনাল)

বং জুন হো এবং হা জি ওন এ বিভাগে প্যারাসুট মুভির জন্য অস্কার জিতে নিয়েছেন। এই বিভাগের জন্য অন্যান্য মনোনীতরা হলেন কোয়েন্টিন টারান্টিনো (ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড), নোয়া বমব্যাখ (ম্যারেজ স্টোরি), রিয়ান জনসন (নাইভস আউট), স্যাম মেন্ডেজ,  ১৯১৭ সালের ক্সিস্টি উইলসন কানস ।প্রতিটি কাহিনী খুবই সুন্দর ছিল, কিন্তু অন্যান্য কাহিনী গুলো করিয়ানদের জনরা বেন্ডিং  কাহিনীর   কাছে পিছিয়ে আছে। এই স্যাটায়ার চমক দিয়েছেন প্রতিটি অঙ্গের শ্রেণী বৈষম্য মূলক পদে। হাইস্ট কমেডি প্রথমদিকে,  সাইকোলজিকাল থ্রিলার এর কাছে রূপ নিয়ে দারুন একটি এক্সপেরিমেন্টের সফল প্রতিফলন হলো প্যারাসাইট। জুন হো এই বিভাগে অস্কার পেয়ে নতুন রেকর্ড করলেন। ওয়ার্ল্ড ডিজনি একই বছরে চারটি অস্কার পেয়ে আর একটি দুর্দান্ত রেকর্ড গড়েছিলেন।

Thank You for Visit.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button