HistoryMedia
Trending

2020 সালে জগৎ ছাড়লো যারা রুপালি পর্দার যারা : পর্ব (২)

2020 সালে রুপালি পর্দার যারা জগৎ ছাড়লো : পর্ব ()

ঋষি কাপুর (১৯৫২২০২০)

কৃষ্ণা কাপুর ও রাজ কাপুরের ঋষি কাপুর হলো দ্বিতীয় পুত্র। তার পুরো নাম ঋষি রাজ কাপুর। সিনেমায় তার হাত খড়ি মাত্র যখন তার বয়স ৩। তার সত্তর ও আশির যুগের সিনেমা ‘হীনা’, ‘নাগিনী’, ‘চাঁদনি’, ‘লায়লা মজনু’, ‘প্রেমরোগ’ সিনেমা গুলো বক্সঅফিসে সে সময় দারুন সারা পেয়েছিল। তিনি ক্যান্সারে আক্রান্ত হয়ে ৩০শে এপ্রিল ৭৩ বছর বয়সে জগৎ ছেড়েছেন।

2020 সালে রুপালি পর্দার যারা জগৎ ছাড়লো
2020 সালে রুপালি পর্দার যারা জগৎ ছাড়লো

আর্ল ক্যামেরুন (১৯১৭২০২০)

ব্রিটিশ চলচ্চিত্রে প্রথম কৃষ্ণাঙ্গ অভিনেতা হিসেবে নিজের নাম লেখান তিনি ১৯৫১ সালের চলচ্চিত্র পুল অভ লন্ডনে অভিনয়ের মধ্য দিয়ে। এরপর ব্রিটিশ টিভিশো ও সিনেমাগুলোতে তিনি হয়ে ওঠেন জনপ্রিয় এক মুখ। তার জন্ম হয়েছিল বারমুডাতে। এই অভিনেতা ৫৩ টি মুভি ও টিভি শোতে অভিনয় করেছেন। তিনি আক্রান্ত হয়েছিলেন নিউমোনিয়ায়। এবং এরপর ১২০ বছর বয়সের ৩১ জুলাই  জগৎ থেকে বিদায় নেন কৃষ্ণাঙ্গ অভিনেতাদের অগ্রদূত আর্ল ক্যামেরুন।

 অনার ব্ল্যাকম্যান (১৯২৫২০২০)

গোল্ডফিঙ্গার সিনেমায় পুসিপুসি গ্যালোর চরিত্রে অভিনয় করেছিলেন তিনি, বন্ড সিরিজের তৃতীয় সিনেমা ছিল এটি। এ সিনেমায় অভিনয় করে বেশ জনপ্রিয়তা অর্জন করেছিলেন তিনি। তিনি ছিলেন মার্শাল আর্টে দক্ষ। তিনি আরও অভিনয় করেছেন বিভিন্ন টিভি সিরিয়ালে। বিশেষ করে দ্য অ্যাডভেঞ্চারে ড. ক্যাথেরিন গেইলের চরিত্রে তার অভিনয় ছিল দুর্দান্ত। ৯৪ বছর বয়সে ব্রিটিশ অভিনেতা ৫ এপ্রিল মৃত্যুবরণ করেন।

2020 সালে রুপালি পর্দার যারা জগৎ ছাড়লো
2020 সালে রুপালি পর্দার যারা জগৎ ছাড়লো

কার্ল রেইনার (১৯২২২০২০)

2020 সালে রুপালি পর্দার যারা জগৎ ছাড়লো
2020 সালে রুপালি পর্দার যারা জগৎ ছাড়লো

তিনি ছিলেন একাধারে প্রযোজক, লেখক, পরিচালক এবং এক কিংবদন্তি কৌতুক অভিনেতা। জনপ্রিয় ডিক ভ্যান শো ছিল তার নির্মাণ। এছাড়াও তিনি উপহার দিয়েছেন অল অফ মি ও ওশানস ইলেভেন সহ আরো অগণতি জনপ্রিয় সিনেমা। ৯বার অ্যামি অ্যাওয়ার্ডের সাথে তিনি জয় করেছেন আরো অনেক সম্মাননা ও পুরস্কার। ৯৮ বছর বয়সে ২৯ শে জুন তিনি   জগৎ মায়া ত্যাগ করেন।

 আবদুস সাত্তার ( ১৯৫৮২০২০)

আবদুস সত্তার ছিলেন সত্তর ও আশির দশকের জনপ্রিয় অভিনেতা। তার প্রথম সিনেমা ছিল আমির সওদাগর ভেলুয়া সুন্দরী। এরপর অভিনয় করেন রঙিন রূপবান চলচ্চিত্রে। এবং জয় করে নেন সকল দর্শকের মন। মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে ৩ আগস্ট তার মৃত্যু হয়। এছাড়াও তিনি অভিনয় করেছেন মধুবালা, মদনকুমার, সাত ভাই চম্পা, সাগর কন্যা, অরুন বরুন কিরনমালা সহ প্রায় দেড় শতাধিক চলচ্চিত্রে।

আব্দুল কাদের ( ১৯৫১২০২০)

আব্দুল কাদের ছিলেন বাংলাদেশের শোবিজের অন্যতম পরিচিত মুখ। তিনি ক্যান্সারে আক্রান্ত হয়ে গত ২৬ ডিসেম্বর  জগৎ মায়া ত্যাগ করেন। হুমায়ূন আহমেদ রচিত ‘কোথাও কেও নেই’ নাটকের তিনি বদি চরিত্রে অভিনয় করে সকলের মন অর্জন করে নিয়েছিলেন। নাটকের পাশাপাশি সিনেমা ও বিজ্ঞাপনে অভিনয় তো করেছেনই সাথে ম্যাগাজিন অনুষ্ঠানে ইত্যাদি নিয়মিত শিল্পী ছিলেন তিনি। তিনি থিয়েটারের হয়ে দেশ ও দেশের বাইরের প্রায় এক হাজারেরও বেশি প্রদর্শনীতে অভিনয় করেছেন।

স্যার ইয়ান হোম (১৯৩১২০২০)

লর্ড অফ দ্য রিংস ট্রিলজিতে তার ভূমিকার জন্য ব্রিটিশ অভিনেতা বিলবো ব্যাগিন্স নামে পরিচিত ছিলেন। তিনি ক্যারিটোস অফ ফায়ারে স্যাম মুসাবিনি এবং এলিয়েনে অ্যান্ড্রয়েড অ্যাশ -এর ভূমিকার জন্য অস্কারের জন্য মনোনীত হন। ১৯৯৭ সালে, তিনি একটি নাটকে অভিনয়ের জন্য নাইট হন। এই মহান অভিনেতা দীর্ঘদিন ধরে পারকিনসন্স রোগে ভুগছিলেন। তিনি একই রোগে ৮৮ বছর বয়সে জুনের ১৯ তারিখে মারা যান।

2020 সালে রুপালি পর্দার যারা জগৎ ছাড়লো
2020 সালে রুপালি পর্দার যারা জগৎ ছাড়লো

ফ্রেড উইলার্ড (১৯৩৩২০২০)

দুইবারের এমি বিজয়ী আমেরিকান কৌতুক অভিনেতা ক্রিস্টোফার গেস্ট বেস্ট ইন শো, ওয়েটিং ফর গফম্যান অ্যান্ড মডার্ন ফ্যামিলি বা এভরিবডি লাভস রেমন্ড সিটকম-এ তার অভিনয়ের মাধ্যমে জনপ্রিয়তা অর্জন করেন। তিনি ৮৬ বছর বয়সে মে মাসের ১৫ তারিখে মারা যান। রন্ডা ফ্লেমিং (১৯২৩-২০২০) কিংবদন্তি অভিনেত্রী রোন্ডা ফ্লেমিং ৪০ টিরও বেশি ছবিতে অভিনয় করেছেন, যার মধ্যে রয়েছে দ্য কুইন অব টেকনিকোলার, স্পেলবাউন্ড, আউট অফ দ্য পাস্ট, দ্য স্পাইরাল সিঁড়ি, যখন সিটি স্লিপস, পনি এক্সপ্রেস এবং দ্য বিগ সার্কাস। অভিনয়ের পাশাপাশি তিনি একজন বিশেষ গায়ক হিসেবেও বিবেচিত ছিলেন। তিনি ক্যান্সারে আক্রান্ত মহিলাদের জন্য কাজ করেছিলেন। তিনি ১৪ অক্টোবর ৯৬ বছর বয়সে মারা যান।

 ডায়ানা রিগ (১৯৩৭২০২০)

এমা রিগ ষাটের দশকে জনপ্রিয় টিভি সিরিজ দ্য অ্যাভেঞ্জার্সে এমা পিলের চরিত্রে অভিনয় করে দারুণ খ্যাতি অর্জন করেছিলেন। তিনি আজকের প্রজন্মের কাছে গেম অফ থ্রোনসে ওলেনা টায়রেল নামেও পরিচিত। অফ স্ক্রিন দৃশ্যেও তিনি দারুণ ছিলেন। ১০ সেপ্টেম্বর ৭২ বছর বয়সে ক্যান্সারে মারা যান অ্যামি পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী। জন হুইটলি (১৯৪৫-২০২০) জন হুইটলি ১১ বছর বয়সে দ্য কিডন্যাপার্সের ভূমিকায় অস্কার জিতেছিলেন, যদিও তিনি ১৬ বছর বয়সে ৮৫ বছর বয়সে একজন শিল্প ইতিহাসবিদ হিসেবে মারা যান। এরপর তিনি মাত্র ৪ টি সিনেমায় অভিনয় করেন। পড়াশোনায় মনোনিবেশ করতে রুপালি পর্দায় বিদায় জানান তিনি।

 জেরি স্টিলার (১৯২৮২০২০)

আরেকজন জনপ্রিয় কৌতুক অভিনেতা, জেরি স্টিলার, ২০২০ সালে মারা যান। তিনি জনপ্রিয় সিটকম সাইনফিল্ডে ফ্রাঙ্ক কস্টানজার ভূমিকার জন্য সবচেয়ে বেশি পরিচিত ছিলেন। এছাড়াও, বাস্তব জীবনে এবং পর্দায় স্ত্রীর সাথে তার দম্পতি সর্বত্র প্রশংসনীয় ছিল। তিনি তার ছেলে বেন স্টিলারের সাথে জুলান্ডার, দ্য হার্টব্রেক কিড সিনেমায় অভিনয় করেছিলেন। বার্ধক্যজনিত কারণে অভিনেতা ৯২ বছর বয়সে ১১ মে  জগৎ ছেড়েছেন।

2020 সালে রুপালি পর্দার যারা জগৎ ছাড়লো
2020 সালে রুপালি পর্দার যারা জগৎ ছাড়লো

তাপস পাল ( ১৯৫৮২০২০)

তাপস পাল অভিনয় করেছেন ‘গুরুদক্ষিণা’, ‘পারাবত প্রিয়া’, ‘মায়া-মমতা’, ‘সাহেব’ সহ আরো অনেক সিনেমায়। এই সিনেমাগুলো বর্তমানকালেও দর্শকের মনে রয়েছে চরম ভাবে দাগ কেটে। জনপ্রিয় এই অভিনেতা  জগৎ ছেড়েছেন ৬১ বছর বয়সে.।তিনি ছিলেন ভারত বংশভূত।

স্টুয়ার্ট হুইটম্যান ( ১৯২৮২০২০)

মার্কিন এ অভিনেতা দ্য মার্ক সিনেমাতে অভিনয়ের জন্য পেছেন অস্কার। তিনি  জগৎ ছেড়েছেন ১৬ মার্চ, ৯২ বছর বয়সে। তিনি অভিনয় করেছিলেন সিমারন স্ট্রিপ ধারাবাহিকে মির্শাল জিম ক্রাউন চরিত্রে। এই অভিনয়ের মাধ্যমেই সে জনপ্রিয়তা পায়।

Thank You For Visit

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button