Life Style
Trending

কেন বর্তমানের চেয়ে অতীতকে ভালো মনে হয়? পর্ব (2)

কেন বর্তমানের চেয়ে অতীতকে ভালো মনে হয়? পর্ব (2)

আপনি যখন অতীতের দিকে ফিরে যাবেন কোন একটি ঘটনা কথা ভাববেন তখন আপনি জানেন যে এই ঘটনায় কী ঘটেছিল। অনেক জ্ঞানীরা উত্তর দিয়েছেন যে কোন ঘটনার অনিশ্চয়তা আমাদের মনে চাপ সৃষ্টি করে। দুশ্চিন্তা আর উদ্বেগ কাজ করে যখন আমরা কোনো কিছু সম্পর্কে অনিশ্চিত থাকি ,যখন জানিনা যে কোন ঘটনার ফলাফল কোন দিকে মোড় নেবে। উৎকণ্ঠ ও উদ্বেগের খারাপ সময় কেটে গেলে অনেকটা সয়ে যায় যখন আমরা ফলাফল সম্পর্কে জানতে পারি। এইজন্য বর্তমানকে অতীতের থেকে কম আনন্দদায়ক বলে মনে করা হয়, কারণ আমরা প্রতিনিয়তই কোন না কোন কিছু নিয়ে চিন্তা করছি পরীক্ষার ফলাফল হোক বা কিভাবে কাজটি সম্পন্ন করবো এবং চাকরি ইন্টারভিউ নিয়েই হোক।

কেন বর্তমানের চেয়ে অতীতকে ভালো মনে হয়? পর্ব (2)আপনারা যখন জীবনে অতীতের কথা চিন্তা করেন পরবর্তীতে কি ঘটতে চলেছে তা অনুভূতি দ্বারা বুঝতে পারেন। একটি পেশাদারী সাফল্যের দিকে ফিরে তাকালেন বা আপনি বন্ধুদের সাথে কিছু মজার সময় কাটালেন এবং সেই মজাদার সময়গুলোর কথা স্মরণ করলে নিশ্চিত ভাবে জানেন কোন ঘটনার পর কী ঘটবে। কিন্তু বর্তমান কোন মুহূর্তে আপনি এটা ধারণা বা অনুমান করতে পারবেন না কারণ জীবন অনেক ক্ষেত্রে অনিশ্চয়তা’ প্রমাণ করে দেয় এবং বর্তমান জীবনটা অস্বস্তি এবং চাপে পরিপূর্ণ থাকে। আমরা অনিশ্চয়তা’ আকাঙ্ক্ষা করি আমাদের জীবনে। আমরা কখনো বলতে পারি না যে আমাদের জীবনে কখন কি ঘটবে শতভাগ আত্মবিশ্বাসের সাথে।

কেন বর্তমানের চেয়ে অতীতকে ভালো মনে হয়? পর্ব (2)বর্তমানে প্রতিনিয়তই এই অনিশ্চয়তার মুখোমুখি হতে হয় আমাদেরকে যার কারণে অতীতের নিশ্চয়তা অনেকটাই সুখকর বা আনন্দদায়ক। আমাদের অবাক হওয়ার জন্য ঘটনার অনন্যতাও অধিক লাগে অভিজ্ঞতা বৃদ্ধির সাথে সাথে। অতীতে আপনি যখন কোন বিষয়ে অভিজ্ঞতা কম ,বয়স কম তখন প্রথমবারের মতো অনেক বিষয় অনুভব করা নিত্য বিষয় এবং সেই বিষয়গুলো মোকাবেলা করার ক্ষমতা খুবই কম ছিল। কিন্তু সেই অভিজ্ঞতা পরবর্তী জীবনের অভিজ্ঞতা থেকে দিনে দিনে বারিয়ে তুলে। সব সময় অদ্বিতীয় এবং অনন্য হয় প্রথম অভিজ্ঞতা।

বিশেষে অনুভূতিকে কাজে লাগায় পরবর্তী জীবনে এই অভিজ্ঞতাকে বাস্তব জীবনে কাজে লাগানো যায়। আমাদের জীবনটা এমন ভাবে প্রবাহিত হতে থাকে যে এক একটা অভিজ্ঞতা সাথে পরবর্তী অভিজ্ঞতা সংযুক্ত হয়ে থাকে। বর্তমান মুহূর্তগুলো আনন্দ নয় এর মানে এটা নয় ?না, বিষয়টি তা নয় । অতীতের তুলনায় বর্তমানে বেশি আনন্দের হতে পারে। এর মানে শুধু একটাই যে আপনি হয়তো এটা ভাবছেন যে এই ঘটনাটা আপনার অতীতের সাথে ঘটেছিল বলে অতীত বেশি আনন্দদায়ক মনে হয় । ফিরে তাকানোর সময় অতীত যতটা স্পষ্ট থাকে আসলে অতীত ততটা চাপ মুক্ত ছিলনা।

বর্তমানে আপনি যা অনুভব করছেন তা অতীতের থেকে অনেক ভাল ব সুন্দর হতে পারে। আপনি যখন অতীতের দিকে ফিরে যাবেন কোন একটি ঘটনা কথা ভাববেন তখন আপনি জানেন যে এই ঘটনায় কী ঘটেছিল। অনেক জ্ঞানীরা উত্তর দিয়েছেন যে কোন ঘটনার অনিশ্চয়তা আমাদের মনে চাপ সৃষ্টি করে। দুশ্চিন্তা আর উদ্বেগ কাজ করে যখন আমরা কোনো কিছু সম্পর্কে অনিশ্চিত থাকি ,যখন জানিনা যে কোন ঘটনার ফলাফল কোন দিকে মোড় নেবে। উৎকণ্ঠ ও উদ্বেগের খারাপ সময় কেটে গেলে অনেকটা সয়ে যায় যখন আমরা ফলাফল সম্পর্কে জানতে পারি।

কেন বর্তমানের চেয়ে অতীতকে ভালো মনে হয়? পর্ব (2)এইজন্য বর্তমানকে অতীতের থেকে কম আনন্দদায়ক বলে মনে করা হয়, কারণ আমরা প্রতিনিয়তই কোন না কোন কিছু নিয়ে চিন্তা করছি পরীক্ষার ফলাফল হোক বা কিভাবে কাজটি সম্পন্ন করবো এবং চাকরি ইন্টারভিউ নিয়েই হোক। আপনারা যখন জীবনে অতীতের কথা চিন্তা করেন পরবর্তীতে কি ঘটতে চলেছে তা অনুভূতি দ্বারা বুঝতে পারেন। একটি পেশাদারী সাফল্যের দিকে ফিরে তাকালেন বা আপনি বন্ধুদের সাথে কিছু মজার সময় কাটালেন এবং সেই মজাদার সময়গুলোর কথা স্মরণ করলে নিশ্চিত ভাবে জানেন কোন ঘটনার পর কী ঘটবে।

কিন্তু বর্তমান কোন মুহূর্তে আপনি এটা ধারণা বা অনুমান করতে পারবেন না কারণ জীবন অনেক ক্ষেত্রে অনিশ্চয়তা’ প্রমাণ করে দেয় এবং বর্তমান জীবনটা অস্বস্তি এবং চাপে পরিপূর্ণ থাকে। আমরা অনিশ্চয়তা’ আকাঙ্ক্ষা করি আমাদের জীবনে। আমরা কখনো বলতে পারি না যে আমাদের জীবনে কখন কি ঘটবে শতভাগ আত্মবিশ্বাসের সাথে। বর্তমানে প্রতিনিয়তই এই অনিশ্চয়তার মুখোমুখি হতে হয় আমাদেরকে যার কারণে অতীতের নিশ্চয়তা অনেকটাই সুখকর বা আনন্দদায়ক। আমাদের অবাক হওয়ার জন্য ঘটনার অনন্যতাও অধিক লাগে অভিজ্ঞতা বৃদ্ধির সাথে সাথে।

কেন বর্তমানের চেয়ে অতীতকে ভালো মনে হয়? পর্ব (2)অতীতে আপনি যখন কোন বিষয়ে অভিজ্ঞতা কম ,বয়স কম তখন প্রথমবারের মতো অনেক বিষয় অনুভব করা নিত্য বিষয় এবং সেই বিষয়গুলো মোকাবেলা করার ক্ষমতা খুবই কম ছিল। কিন্তু সেই অভিজ্ঞতা পরবর্তী জীবনের অভিজ্ঞতা থেকে দিনে দিনে বারিয়ে তুলে। সব সময় অদ্বিতীয় এবং অনন্য হয় প্রথম অভিজ্ঞতা। বিশেষে অনুভূতিকে কাজে লাগায় পরবর্তী জীবনে এই অভিজ্ঞতাকে বাস্তব জীবনে কাজে লাগানো যায়। আমাদের জীবনটা এমন ভাবে প্রবাহিত হতে থাকে যে এক একটা অভিজ্ঞতা সাথে পরবর্তী অভিজ্ঞতা সংযুক্ত হয়ে থাকে।

বর্তমান মুহূর্তগুলো আনন্দ নয় এর মানে এটা নয় ?না, বিষয়টি তা নয় । অতীতের তুলনায় বর্তমানে বেশি আনন্দের হতে পারে। এর মানে শুধু একটাই যে আপনি হয়তো এটা ভাবছেন যে এই ঘটনাটা আপনার অতীতের সাথে ঘটেছিল বলে অতীত বেশি আনন্দদায়ক মনে হয় । ফিরে তাকানোর সময় অতীত যতটা স্পষ্ট থাকে আসলে অতীত ততটা চাপ মুক্ত ছিলনা। বর্তমানে আপনি যা অনুভব করছেন তা অতীতের থেকে অনেক ভাল ব সুন্দর হতে পারে।

Thank you for Visit.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button