HistoryMedia
Trending

2020 সালে সিনেমার পর্দার যারা জগৎ ছাড়লো : পর্ব (১)

2020 সালে সিনেমার পর্দার যারা জগৎ ছাড়লো : পর্ব (১)

 

২০২০ সালকে অতীতে বেশিরভাগ মানুষ স্মরণ করবে আতঙ্ক, হতাসা আর বিষাদ নিয়েই। কারণ সবারই এ বছর হাড়ানোর পাল্লা পাওয়ার পাল্লার চেয়ে ছিল ভারী। সাধারণ অসংখ্য মানুষের সাথে এই সালে ওপারে পাড়ি দিয়েছে সিনেমার জগতের খুব পরিচিত কিছু মুখও। যারা আমাদের আত্মীয় বা কাছের কেও নয়, তবু তাদের চলে যাওয়ায় বিষাদ ছড়িয়েছে অসংখ্য মানুষের মাঝে।

2020 সালে সিনেমার পর্দার যারা জগৎ ছাড়লো : পর্ব (১)
2020 সালে সিনেমার পর্দার যারা জগৎ ছাড়লো : পর্ব (১)

আলী যাকের (১৯৪৪ – 2020)

 আজ রবিবার নাটকের বড় চাচা বা বিদ্রোহী নূরুলদীনকে বাংলাদেশের মানুষেরা মনে রেখেছে সেই সত্তর দশক থেকে আজ পর্যন্ত। নিজের অভিনয়ের গুনে আলী যাকের জয় করে নিয়েছিল এ দেশের সকলের মন। তিনি ছিলেন বাংলাদেশের মঞ্চনাটকের অন্যতম সংগঠক এবং নাট্যনির্দেশক। তার শিল্প প্রতিভার বিকাশ ঘটেছে নাটকের পাশাপাশি সাহিত্যকর্ম তিনি এরই সাথে ছিলেন একজন খুব সৌখিন ফটোগ্রাফার ও মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণে ও তাঁর অবদান রয়েছে তিনি জয় করেছেন বহু পুরস্কার একুশে পদক অন্তর্ভুক্ত এই প্রতিভাবান মানুষটি ২৭ শে ডিসেম্বর ৭৬ বছর বয়সে ক্যান্সারের সাথে দীর্ঘদিন লড়াই করে, না ফেরার দেশে চলে যান।

সৌমিত্র চট্টোপাধ্যায় (১৯৩৫ 2020)

তার সিনেমার পর্দায় পদার্পণ অপু হিসেবে সত্যজিত রায়ের সিনেমা দিয়ে। এরপর সিনেমা জগতে কাটিয়ে দিলেন ৬০ বছরেরও বেশি। অভিনয় করলেন ‘অপুর সংসার’, ‘কোনি’, ‘অরণ্যের দিনরাত্রি’, ‘জয় বাবা ফেলুনাথ’ সহ আরো বহু সিনেমাতে। নিজের প্রতিভা দেখালেন নাটক, আবৃত্তি ছাড়াও সাহিত্যকর্মেও।

অর্জন করলেন লিজিয়ন অফ অনার, পদ্মভূষণ বা জাতিয় চলচ্চিত্র পুরষ্কার, সাথে দেশি ও বিদেশি অনেক পদক। তবে কোভিডের কবলে পড়ার পর হাসপাতালে ভর্তির পর কিছুটা সুস্থও হয়ে গিয়েছিলেন কিন্তু শারীরিক কিছু জটিলতা ক্রমশ বাড়তে থাকায় এই অভিনেতা ৮৬ বছর বয়সে ১৫ নভেম্বর গত হলেন।

ইরফান খান (১৯৬৭ – 2020)

 ইরফান খান 2018 সালে আক্রান্ত হন ক্যান্সারের তারপরও প্রচন্ড মনোবলের সাথে ভক্তদের উপহার দিয়েছেন ‘দ্য লাঞ্চবক্স’, ‘পান সিং তোমর’, ‘লাইফ ইন এ মেট্রো’, ‘লাইফ অফ পাই’, ‘হিন্দি মিডিয়াম’, ‘পিকু’, ‘স্লামডগ মিলিনিয়ার’ এর মতো দারুন সব সিনেমা। তবে ক্যান্সারকে তিনি হার মানাতে পারলেননা শেষ পর্যন্ত, এপ্রিলের ২৯ তারিখে এই জনপ্রিয় অভিনেতা প্রাণ হারালেন। ৫৩ বছর বয়সে মৃত্যুর আগে তিনি তাঁর প্রতিভার ছাপ রেখে গিয়েছেন শুধু হলিউড-বলিউডেই নয় আমাদের ঢালিউডেও।

চ্যাডউইক বোসম্যান (১৯৭৬ – 2020)

 অভিনয়জগতে সবেমাত্র যখন ডুকেছেন তিনি, তখনই জানতে পারেন তিনি প্রাণঘাতী ক্যান্সারে আক্রান্ত। তারপর পর্দার যেমন একদিকে অপশক্তির বিরুদ্ধে যুদ্ধ করেছেন, অন্যদিকে নিবিরে মরণব্যাধি সাথেও যুদ্ধ করেছেন তিনি। তবে শেষ রক্ষা হয়নি। চার বছর লড়াইয়ের পর আগস্টের ২৮ তারিখ তিনি জগত ছেড়ে চলে যান। চলে যাওয়ার আগে অভিনয় করেছেন ‘ব্ল্যাক প্যান্থার’, ‘মার্শাল’, ‘দ্য ফাইভ ব্লাডস’ ‘টুয়েন্টি ওয়ান ব্রিজেস’, ‘ফর্টি টু’, ‘গেট অন আপ’ এর মত দুর্দান্ত সব সিনেমায়। ৪৩ বছর বয়সে তার অভিনয়জগতে সিনেমা যদিও অনেক কম, কিন্তু কৃতিত্ব কম ছিল না তার।

2020 সালে সিনেমার পর্দার যারা জগৎ ছাড়লো : পর্ব (১)
2020 সালে সিনেমার পর্দার যারা জগৎ ছাড়লো : পর্ব (১)

শন কনারি (১৯৩০ – 2020)

 নিজের 90 তম জন্মদিন পালন করেছিলেন আগস্ট মাসেই। সিনেমা জগতের তিনি ছিলেন প্রথম জেমস বন্ড। দীর্ঘ সময় তিনি অভিনয় জগতে পার করেছেন। তার ভক্তদের উপহার দিয়েছেন ‘দ্য হান্ট ফর রেড অক্টোবর’, ‘ইন্ডিয়ানা জোন্স অ্যান্ড দ্য লস্ট ক্রুসেড’, ‘দ্য আনটাচেবলস’ এবং ‘দ্য রক’ এর মতো সিনেমা। তিনি অভিনেয় জন্য পেয়েছেন দুইটা বাফটা পুরস্কার, একটি অস্কার ও তিনটা গোল্ডেন গ্লোব পুরস্কার। ইংল্যান্ডের রানি তাকে ২০০০ সালে দিয়েছেন নাইট উপাধি। ৩১ অক্টোবর ঘুমের মধ্যে শেষ নিশ্বাস ত্যাগ করেন স্কটিস এ অভিনেতা।

কার্ক ডগলাস (১৯১৬ – 2020)

 এই অভিনেতা অভিনয় ও নিজের ব্যক্তিগত জীবন দুই জায়গাতেই দৃঢ় মনোবলের অধিকারী ছিলেন। দীর্ঘ ক্যারিয়ারে তিনি ভক্তদের উপহার দিয়েছেন ‘পাথস অভ গ্লোরি’, ‘দ্য ব্যাড অ্যান্ড দ্য বিউটিফুল’, ‘ইন দ্য হোল’, ‘অ্যাক্ট অফ লাভ’, ‘চ্যাম্পিয়ন’, ‘টু থাউজেন্ড লিগ আন্ডার দ্য সি’, ‘লাস্ট ফর লাইফ’ এবং ‘স্পোর্টাকাস’ এর মতো সিনেমা. তিনি অর্জন করেছেন অস্কার সহ আরও অসংখ্য সম্মাননা ও পুরস্কার। শতবর্ষী ও হলিউডের সোনালী যুগের প্রতিনিধি এ অভিনেতা মৃত্যুবরণ করেন ৫ ফেব্রুয়ারি।

অলিভিয়া ডি হ্যাভিল্যন্ড (১৯১৬ -2020)

 কার্ক ডগলাসের প্রায় সমবয়সি হওয়া সত্বেও সিনেমার পর্দায় অলিভিয়ার আগমন তার দশ বছর আগে। তিনি দুর্দান্ত অভিনয় করেছেন ‘দ্য এডভেঞ্চার অব রবিন হুড’ এবং ‘ক্যাপ্টেন ব্লাড’ সিনেমায়। কিন্তু তার আকাশচুম্বী জনপ্রিয়তা এনে দেয় ‘গন উইথ দ্য উইন্ড’ চলচ্চিত্রে তার অভিনয়। এছাড়াও ওয়ার্নার ব্রাদার্স এর বিরুদ্ধে করা একটি মামলার কারণে তিনি বেশ আলোচিত হয়েছিলেন। দুইবার অস্কারজয়ী এ অভিনেতা মৃত্যুবরণ করেন ২৬ শে জুলাই ১০৪ বছর বয়সে।

2020 সালে সিনেমার পর্দার যারা জগৎ ছাড়লো : পর্ব (১)
2020 সালে সিনেমার পর্দার যারা জগৎ ছাড়লো : পর্ব (১)

ম্যাক্স ভন সিডো (১৯২৯ ২০২০)

 তিনি দ্য সেভেন্থ সিল সিনেমায় দাবা খেলায় যদিও মৃত্যু কে হার মানিয়ে দিয়ে ছিলেন। কিন্তু বাস্তব জীবনে তিনি মৃত্যুর কাছে হয়েছেন পরাজিত। তিনি অভিনয় করেছেন বিগ স্ক্রিনে ‘দ্য এক্সরসিস্ট’, ‘ফ্ল্যাশ গর্ডন’, ‘ ওয়াইল্ড স্ট্রবেরিজ’, ‘মাইনরিটি রিপোর্ট’, ‘ফোর্স আওয়েইকেন্স এবং ‘স্টার ওয়ার্স’ ইত্যাদির পাশাপাশি স্মল স্ক্রিনে বিশেষত ‘গেম অভ থ্রোনস’ এ ও। এই অভিনেতা ইংমার বার্গম্যানের মোট 11 টি সিনেমায় অভিনয় করেছেন তিনি মারা যান ৯০ বছর বয়সে ২০২০ সালের ৮ মার্চ।

2020 সালে সিনেমার পর্দার যারা জগৎ ছাড়লো : পর্ব (১)
2020 সালে সিনেমার পর্দার যারা জগৎ ছাড়লো : পর্ব (১)

ডেভিড প্রাউস (১৯৩৫ ২০২০)

৬ ফুট ৬ ইঞ্চির এই অভিনেতাকে ‘আ ক্লকওয়ার্ক অরেঞ্জ’ সিনেমাটাতে অভিনয় করতে দেখে জর্জ লুকাস ‘স্টার্র ওয়ার্সে’ অভিনয়ের সুৃযোগ করে দেন। ডেভিড ছিলেন ইংল্যান্ডের চ্যাম্পিয়ন বডিবিল্ডারও। ডার্থ ভেডার ও চিউবাকারের মাঝে ডেভিড বেছে নের ডার্থ ভেডার কে। মহাজগতের ত্রাস হিসেবে মাথায় বিখ্যাত সেই হেলমেট পড়ে স্টির ওয়ার্সের অরিজিনাল ট্রিলজিতে ডার্থ ভেডারের রুপে ডেভিডের পদার্পণ ঘটে। ৮৫ বছর বয়সে ২৮ নভেম্বর তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

Thank You For Visit

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button